চর্যাগীতি এবং তার আধুনিক বাংলা রূপান্তর
যে কোন কবিতার উপর ক্লিক করলেই সেই কবিতাটি আপনার সামনে চলে আসবে।
*
নাদ১ নয়, বিন্দু১ নয়, নয় রবিশশি-মন্ডল |
চিত্তরাজ স্বভাবে মুকুলিত ||
ঋজু রে, ঋজু ছেড়ে নিওনা রে  বাঁক |
নিকটেই বোধি, যেওনা রে লঙ্কা   ||
হাতে রে ( তোমার ) কাঁকণ, নিওনা দর্পণ |
নিজে নিজে বোঝ তুই নিজ মন ||
অপর পারে সে গজিয়ে ওঠে |
দুর্জনের সঙ্গে অপসৃত হয়ে যায় ||
বামে দক্ষিণে যে খাল-বিখাল |
সরহ বলেন , বাপু, সোজা পথ প্রতিভাত হল ||



১ পারিভাষিক শব্দ | বৌদ্ধতন্ত্রোক্ত যোনী-শুক্র |


.            ****************                                   
র্যাগীতির সূচি   
চর্যাগীতি
কবি সরহপাদ    

৩২. রাগ দেশাখ | সরহপাদানাম্ |
নাদ ন বিন্দু ন রবি ন সসিমন্ডল  |
চিঅরাঅ সহাবে মুকল ||ধ্রু ||
উজু রে উজু ছাড়ি মা লেহুরে বঙ্ক |
নিঅড্ হি বোহি মা জাহুরে লাঙ্ক || ধ্রু ||
হাথেরে কাঙ্কাণ মা লেউ দাপণ |
অপণে অপা বুঝ তু নিঅমণ ||ধ্রু ||
পার উআরেঁ সোই গজিই |
দুজ্জন সাঙ্গে অবসরি জাই ||ধ্রু ||
বাম দাহিণ জো খাল-বিখলা |
সরহ ভণই বপা উজুবাট ভাইলা ||ধ্রু ||
*
টালেতে আমার ঘর, নেই পড়শী |
হাড়ীতে ভাত নেই, নিত্য অতিথি ||
বেগে সংসার বেড়ে যায়১ |
দোহন করা দুধ কি বাঁটে প্রবেশ করে ||
বলদ বিয়াল, গাই বাঁজা  |
পীটাতে দোহন হয় এই তিন সন্ধ্যা ||
যে সে বুদ্ধিমান সেই নির্বোধ |
যে সে চোর সেই প্রহরী ||
নিত্য নিত্য শৃগাল  সিংহের সঙ্গে যোঝে |
টেন্টণপাদের গীত বিরলে বোঝা যায় ||



১ অর্থটিতে সংশয় আছে |




.            ****************                                   
র্যাগীতির সূচি   
চর্যাগীতি
কবি টেন্টণপাদ     

৩৩. রাগ পটমঞ্জরী | টেন্টণপাদানাম্ |
টালত মোর ঘর নাহি পড়বেষী |
হাড়ীত ভাত নাহি নিতি আবেশী ||ধ্রু ||
বেগ সংসার বড্ হিল জাঅ |
দুহিল দুধু কি বেন্টে যামাঅ || ধ্রু ||
বলদ বিআএল গবিআ বাঁঝে |
পিটা দুহিএ এ তিনা সাঁঝে || ধ্রু ||
জো সো বুধী সৌধ নিবুধী  |
জো সো চৌর সৌ দুষাধী || ধ্রু ||
নিতে নিতে ষিআলা ষিহে ষম জুঝঅ |
টেন্টণপাএর গীত বিরলেঁ  বুঝঅ  || ধ্রু ||
*
যেখানে মন (এবং) ইন্দ্রেয়পবন হয় নষ্ট |
না জানি আত্মা কোথায় গিয়ে প্রবেশ করে ||
আশ্চর্য করুণা- ডমরু বাজে |
আর্যদেব নিরালায় বিরাজিত থাকেন ||
চাঁদের চন্দ্রকান্তি যেরূপ প্রতিভাসিত হয় |
চিত্ত-বিকিরণ তেমনি টলে’ প্রবেশ করে ||
ছেড়ে ভয় ঘৃণা লোকাচার |
চেয়ে চেয়ে শূন্য বিচার কর ||
আর্যদেব দ্বারা সকল বিহরিত হল |
ভয় ঘৃণা দূরে নিবারিত হল ||




.           ****************                                   
র্যাগীতির সূচি
চর্যাগীতি
কবি আর্যদেবপাদ    

৩১. রাগ পটমঞ্জরী | আর্যদেবপাদানাম্ |
চর্যাগীতির আধুনিক বাংলা রূপ
চর্যাগীতির আধুনিক বাংলা রূপ
চর্যাগীতির আধুনিক বাংলা রূপ
*
শূন্য-করুণার অভিন্ন আচারের দ্বারা কায়-বাক্ চিত্তে |
বিলাস করেন দারিক গগনের পরম কূলে  ||
অলক্ষ লক্ষ-চিত্ত , মহাসুখে |
বিলাস করেন দারিক গগনের পরমকূলে  ||
কি হবে মন্ত্রে , কি হবে তন্ত্রে , কি হবে রে ধ্যানব্যাখ্যানে  |
অপ্রতিষ্ঠান মহাসুখলীন (অবস্থায় ) দুর্লক্ষ পরম নির্বাণ ||
দুঃখে সুখে এক করে ইন্দ্রিয় ভুঞ্জে  জ্ঞানী  |
স্বপর-অপরে পার্থক্য না করে দারিক সকল অনুত্তর মেনে নিলেন ||
রাজা, রাজা, রাজারে, অপর রাজা মোহে বাঁধা |
লূই- পাদপদ্মে দারিক দ্বাদশ ভুবন লাভ করল ||



.        ****************                                       
র্যাগীতির সূচি   
চর্যাগীতি
কবি শান্তিপাদ     

৩৪. রাগ শীবরী | শান্তিপাদানাম্ |
সুন করুণরি অভিণচারেঁ কাঅবাক্ চিঅ |
বিলসই দারিক গঅণত পারিম কুলেঁ  || ধ্রু ||
অলক্ষ লখচিত্তা মহাসুহে  |
বিলসই দারিক গঅণত পারিম কুলেঁ  || ধ্রু||
কিন্তো মন্তে কিন্তো তন্তে কিন্তো রে ঝাণবখানে |
অপইঠান মহাসুহলীণে দুলখ পরম নিবাণেঁ  || ধ্রু ||
দুঃখেঁ সুখেঁ একু করিঅ ভুঞ্জই ইন্দী জানী |
স্বপরাপর ন চেবই দারিক সঅলানুত্তর মাণী || ধ্রু ||
রাআ রাআ রাআরে অবর রাঅ মোহেরা বাধা |
লূইপাঅপএ দারিক দ্বাদশ ভুঅণেঁ লধা  || ধ্রু ||
চর্যাগীতির আধুনিক বাংলা রূপ
*
এতকাল আমি ছিলাম মোহে |
এবার আমি বুঝলাম সদ্ গুরুর বোধে  ||
এখন চিত্তরাজ আমার কাছে নষ্ট |
গগন-সমুদ্র টলে প্রবিষ্ট  ||
দেখি দশদিক সবই শূন্য |
চিত্ত-বিনা না পাপ না পুণ্য ||
বাজুল১  দিল মোক্ষ বলে  |
আমি আহার করলাম গগনের পানী  ||
ভাদে বলেন, অভাগ্য লয়ে২ |
চিত্তরাজকে আমি আহার করলাম  ||



১ বজ্রকুল               
২ দুর্ভাগ্যক্রমে  


.       ****************                                       
র্যাগীতির সূচি   
চর্যাগীতি
কবি ভাদেপাদ    

৩৫. রাগ মল্লারী | ভাদেপাদানাম্ |
এতকাল হাঁউ অচ্ছিলেঁসু মোহেঁ |
এবেঁ মই বুঝিল সদগুরুবোহেঁ || ধ্রু ||
এবেঁ চিঅরাঅ  মকুঁ ণঠা  |
গঅণসমুদেঁ টলিআঁ পইঠা  || ধ্রু ||
পেখমি দহদিহ সর্ব্বই শূন |
চিঅ বিহুন্নে পাপ ন পুন্ন  || ধ্রু ||
বাজুলে দিল মোহকখু ভণিআ  |
মই অহারিল গঅণত পনিআ || ধ্রু ||
ভাদে ভনই অভাগে লইঅ  |
চিঅরাঅ মই অহার ক এলা || ধ্রু ||
চর্যাগীতির আধুনিক বাংলা রূপ
*
শূন্যতা বাহু, তথতা প্রহারক |
মোহ ভান্ডার লয়ে সব আহার করে ||
না ঘুমন্ত, না জাগ্রত, স্ব-পর বিভাগ১  |
সহজে নিদ্রালু কানাই উলঙ্গ ||
না চেতনা, না বেদনা, ভরা নিদ্রা গেল  |
সব সফল করে সুখে শয়ন করল  ||
স্বপ্নে আমি দেখলাম ত্রিভুবন শূন্য |
ঘুরি গমনাগমন বিহীন (ভাবে )  ||
সাক্ষী করব জালন্ধরীপাদকে  |
পক্ষে না রয় আমার পন্ডিতাচার্য  ||


১ আত্মপর  বোধের  মাঝামাঝি  অবস্থা



.       ****************                                       
র্যাগীতির সূচি   
চর্যাগীতি
কবি কৃষ্ণাচার্যপাদ      

৩৬. রাগ পটমঞ্জরী | কৃষ্ণাচার্যপাদানাম্ |
সুণ বাহ তথতা পহারী |
মোহ ভন্ডার লই সঅলা অহারী || ধ্রু ||
ঘুমই ণ চেবই সপরবিভাগা  |
সহজ নিদালু কাহ্নিলা লাঙ্গা   ||ধ্রু ||
চেঅণ ণ বেঅণ ভর নিদ গেলা  |
সঅল সুফল করি সুহে সুতেলা ||ধ্রু ||
স্বপণে মই দেখিল তিহুবণ সুণ  |
ঘোরিঅ অবণাগমণ বিহুণ  ||ধ্রু ||
শাখি করিব জালন্ধরি পাএ |
পাখি ণ রাহত মোরি পান্ডিআচাদে ||ধ্রু ||
চর্যাগীতির আধুনিক বাংলা রূপ
*
আপনাতে নেই আমি , কার শঙ্কা |
তবে মহামুদ্রার টুটে গেল আকাঙ্খা ||
অনুভব কর সহজ , ভুলো না রে যোগী |
চতুষ্কোটি বিমুক্ত যেরূপ সেরূপ হও ||
যেরূপ ছিলে সেরূপ আছ |
সহজ পৃথক, যোগী ভ্রান্তিমধ্যে থেকোনা ||
বান্ডকুরুন্ড১ সাঁতারেই জানা যায় |
বাক্ পথাতীত কিরূপে ব্যাখ্যা করি  ||
বলেন তাড়ক , এর নেই অবকাশ  |
যে বোঝে , তার গলে গলপাশ  ||



১ পুরুষাঙ্গ- অন্ডকোষ

.       ****************                                   
র্যাগীতির সূচি   
চর্যাগীতি
কবি তাড়কপাদ    

৩৭. রাগ কামোদ | তাড়কপাদানাম্ |
অপনে  নাহিঁ মো কাহেরি সঙ্কা |
তা মহামুদেরি টুটি গেলি কংখা || ধ্রু ||
অনুভব সহজ মা ভোলরে জোঈ  |
চৌকোড্ হি বিমুকা জইসো তইসো হোই  ||ধ্রু ||
জইসনে অছিলেস তইসনে অচ্ছ |
সহজ পিথক জোই ভান্তি মাহো বাস || ধ্রু ||
বান্ডকুরুন্ড সন্তারে জাণী  |
বাক্ পথাতীত কাঁহি বখাণী  ||ধ্রু ||
ভনই তাড়ক এষু নাহি অবকাশ |
জো বুঝই তা গলেঁ গলপাস || ধ্রু||
চর্যাগীতির আধুনিক বাংলা রূপ
*
কায়া নৌকা, খাঁটি মন বৈঠা |
সদ্ গুরুর বচনে ধর হাল  ||
চিত্ত স্থির করে ধর রে নৌকা  |
অন্য উপায়ে পারে যেতে পারবে না ||
নৌবাহী নৌকা টানে গুণে |
মিলে মিলে সহজে অন্য (দিকে ) যায় না ||
বাটেতে ভয়, দস্যুও বলবান  |
ভব-তরঙ্গে সবই নিমজ্জিত  ||
কুল নিয়ে খরস্রোতে উজিয়ে চল |
সরহ বলেন, গগনে প্রবেশ কর ||



.       ****************                                       
র্যাগীতির সূচি   
চর্যাগীতি
কবি সরহপাদ  

৩৮. রাগ ভৈরবী | সরহপাদানাম্ |
কাঅ ণাবড্ হি খান্টি মণ কে আল |
সদ্ গুরু বঅণে ধর পতবাল || ধ্রু ||
চীঅ থির করি ধরহু রে নাহী  |
অন উপায়েঁ পার ণ জাই || ধ্রু ||
নৌবাহী নৌকা টাণঅ গুণে  |
মেলি মেলি সহজেঁ জাউ ণ আণেঁ ||ধ্রু ||
বাটঅ ভঅ খান্ট বি বলআ |
ভব উলোলেঁ ষঅবি বোলিআ || ধ্রু ||
কুল লই খরে সোন্তে উজাঅ  |
সরহ ভণই গঅণেঁ পমাএঁ || ধ্রু ||
চর্যাগীতির আধুনিক বাংলা রূপ
জহি মন ইন্দিঅ-পবণ হো ণঠা |
ণ জানমি অপা কহি গই পইঠা || ধ্রু ||
অকট করুণা ডমরুলি বাজঅ |
আজদেব নিরালে রাজই || ধ্রু ||
চান্দরে চান্দকান্তি জিম পতিভাসঅ  |
চিঅ বিকরণে তহি টলি পইসই  ||ধ্রু ||
ছাড়িঅ ভঅঘিণ লোআচার  |
চাহন্তে চাহন্তে সুণ বিআর || ধ্রু||
আজদেবেঁ সঅল বিহরিউ |
ভয় ঘিণ দুর নিবারিউ || ধ্রু ||
*
শূন্য হস্ত শিথিল কর্ বে | নিজমন তোর দোষে  |
গুরু-বচন-বিহারে রে থাকবি তুই ঘুরতে কিভাবে ||
আশ্চর্য হুঙ্কারোদ্ভব গগন |
বঙ্গে জায়া নিয়েছিস , পরে ভাগল তোর বিজ্ঞান  ||
অদ্ভুত ভবমোহ রে | দেখায় পরকে আপন |
এই জগৎ জলবিম্বাকার |  সহজে শূন্য আপন ||
অমিয় থাকতে বিষ গিলিস রে | চিত্ত পরবস আপণা থেকে |
ঘরে-পরে কি বুঝলাম আমি রে |  খাব আমি দুষ্ট কুটুম্ব ||
সরহ বলেন, বরং শূন্য গোয়াল (ভাল ), কি (কাজ ) আমার দুষ্ট বলদে |
একলা জগৎ নাশিত রে | বিহার করি ইন্দ্রিয়-ইচ্ছায় ||



.       ****************                                       
র্যাগীতির সূচি   
চর্যাগীতি
কবি সরহপাদ    

৩৯. রাগ মালশী | সরহপাদানাম্ |
সুইণা হথ বিদারম রে |  নিঅ মণ তোহোরেঁ দোসেঁ  ||
গুরুবঅণ বিহারেঁরে  | থাকিব তই ঘুন্ড কইসে || ধ্রু ||
অকট হূঁ ভবই গঅণা |
বঙ্গে জায়া ণিলেসি পরে ভাগেল তোহোর বিণাণা || ধ্রু ||
অদঅভুঅ ভব মোহা রে | দিসই পর অপ্যণা |
এ জগ জলবিম্বকারে সহজেঁ সুণ অপণা ||ধ্রু ||
অমিআ আছন্তেঁ বিস গিলেসি রে |  চিঅ পরবস অপা  |
ঘারেঁ পারে কা বুজ্ ঝিলে ম রে খাইব মই দুঠ কুন্ডুবা || ধ্রু||
সরহ ভণন্তি বর সুণ গোহালী কি মো দুঠ্য বলংদেঁ |
একেঁলে জগ নাসিঅ রে বিহরুঁ ইচ্ছন্দ্রেঁ || ধ্রু ||
চর্যাগীতির আধুনিক বাংলা রূপ
*
যা মনগোচর (তা ) আলাজালা১ |
আগমপুথি, ইষ্টমালা ||
বল কেমন করে সহজ বলা যায় |
কায়-বাক্-চিত্ত যেখানে ঢুকতে পারে না ||
বৃথা গুরু উপদেশ দেয় শিষ্যকে |
বাক্ পথাতীতকে বলবে কিভাবে ||
যতই বলা হয় ততই টাল-মাটাল২ |
গুরু বোবা, সে শিষ্য কালা ||
কাহ্ন বলেন, জিনরত্ন বা কেমন |
কালাকে বোবা বুঝায় যেমন ||



১ ইন্দ্রজাল     
২  অসংলগ্ন  



.       ****************                                       
র্যাগীতির সূচি   
চর্যাগীতি
কবি কাহ্নপাদ    

৪০. রাগ মালসীগবুরা | কাহ্নপাদানাম্ |
জো মণগোঅর আলাজালা |
আগমপোথী ইষ্টমালা  || ধ্রু ||
ভণ  কইসেঁ সহজ বোলবা জাঅ  |
কাঅ বাক্ চিঅ জসু ণ সমাঅ || ধ্রু ||
আলে গুরু উএসই সীস   |
বাক্ পথাতীত কাহিব কীস || ধ্রু ||
জেতই বোলি তেতবি টাল  |
গুরু বোব সে সীস কাল  || ধ্রু ||
ভণই কাহ্ন জিণরঅণ বি কইসা |
কালে বোব সংবোহিঅ জইসা || ধ্রু ||
চর্যাগীতির আধুনিক বাংলা রূপ