গানের প্রথম ছত্র
|
গানের নাম
|
সুর ও তাল
|
কাব্যগ্রন্থ ও প্রকাশ কাল
|
অ আ উ এ ঐ ও ক গ চ জ ড ত থ দ ধ ন প ফ ব ভ ম য র ল শ স হ
|
অত বুঝিতে না চাই, বুঝে কাজ কি
|
রানীর অভিমান
|
ভৈরব, কাওয়ালী
|
আনন্দময়ী (১৯১০)
|
অনন্ত-দিগন্ত-ব্যাপী অনন্ত মহিমা তব
|
অনন্ত
|
বাগেশ্রী, আড়া
|
কল্যাণী (১৯০৫)
|
অব্যাহত তোমারি শক্তি
|
বিশ্ব-শরণ
|
মিশ্র কানেড়া, একতালা
|
কল্যাণী (১৯০৫)
|
অসীম রহস্যময়! হে অগম্য!
|
রহস্যময়
|
মালকোষ, ঝাঁপতাল
|
কল্যাণী (১৯০৫)
|
অস্থিভূষণ মৃত্যুদানব ভীম-নগ্ন-কপাল
|
দুর্ভিক্ষ
|
বিজয়া, তেওড়া
|
অভয়া (১৯১০)
|
|
|
|
|
|
আঃ যা কর, বাবা, আস্তে, ধীরে
|
হজমী গুলি
|
কীর্ত্তন-ভাঙ্গা সুর, গড় খেমটা
|
বাণী (১৯০২)
|
আঁকড়ে ধরিস্ যা’ কিছু, তাই ফস্কে
|
নির্লজ্জ
|
বাউলের সুর, গড় খেমটা
|
কল্যাণী (১৯০৫)
|
আকুল কাতর কণ্ঠে, প্রভু, বিশ্ব,
|
মুক্তি-ভিক্ষা
|
“উঠগো ভারতলক্ষ্মী” - সুর
|
অভয়া (১৯১০)
|
আছ ত বেশ মনের সুখে
|
আছ ত’ বেশ
|
বাউলের সুর, গড় খেমটা
|
কল্যাণী (১৯০৫)
|
আজকে তোদের আশার গাছে
|
সফলতা
|
ভৈরবী, কাশমীরী খেমটা
|
শেষ দান (১৯২৭)
|
আজ যদি সে, নারাজ হ’য়ে রয়
|
নশ্বরত্ব
|
বাউলের সুর, গড় খেমটা
|
কল্যাণী (১৯০৫)
|
আজি এ শারদ সাঁঝে
|
শারদ সন্ধ্যা
|
ইমন কল্যাণ, একতাল
|
শেষ দান (১৯২৭)
|
আজি, জীবন-মরণ-সন্ধিরে
|
সন্ধি
|
কীর্ত্তন ভাঙ্গা সুর, জলদ একতালা
|
অভয়া (১৯১০)
|
(আজি) দীন নয়ন সজল করুণ
|
বিদায়
|
গৌরী, ঝাঁপতাল
|
শেষ দান (১৯২৭)
|
আজি নিশা অবসানে, উমা মোর
|
নবমী-নিশীথ
|
ললিত, আড়াঠেকা
|
আনন্দময়ী (১৯১০)
|
আজি নিশা, হয়ো না প্রভাত
|
নবমী-নিশার শেষ যাম
|
বারোয়াঁ, ঠুংরি
|
আনন্দময়ী (১৯১০)
|
আজি, শিথিল সব ইন্দ্রিয়
|
আয়ুভিক্ষা
|
স্মরগরলখণ্ডনং - সুর
|
বাণী (১৯০২)
|
আমরা নেহাৎ গরীব আমরা নেহাৎ
|
আমরা
|
মিশ্র বারোয়াঁ, কাওয়ালী
|
বাণী (১৯০২)
|
আমরা ব্রাহ্মণ ব’লে নোয়ায় না মাথা
|
পতিত ব্রাহ্মণ
|
মিশ্র ইমনকল্যাণ, একতালা
|
অভয়া (১৯১০)
|
আমরা, মোক্তারি করি ক’জন
|
মোক্তার
|
“আমরা বিলেত ফেরতা ক’ভাই”-সুর
|
অভয়া (১৯১০)
|
আমাদের, ব্যবসা পৌরোহিত্য
|
পুরোহিত
|
সুর–“আমরা বিলেত ফেরতা ক’ভাই --- D.L. Roy
|
কল্যাণী (১৯০৫)
|
আমায় অভাবে রেখেছ সদা, হরি হে
|
দুঃস্থ
|
লগ্নী, কাওয়ালী
|
অভয়া (১৯১০)
|
আমায়, ডেকে ডেকে, ফিরে গেছে মা
|
কোলে কর
|
বাউলের সুর, গড় খেমটা
|
কল্যাণী (১৯০৫)
|
আমায় পাগল করবি কবে?
|
পাগল ছেলে
|
মিশ্র খাম্বাজ - রামপ্রসাদী সুর, জলদ একতালা
|
অভয়া (১৯১০)
|
আমায় সকল রকমে কাঙাল করেছে
|
দয়ার বিচার (কাব্যগ্রন্থে) কাঙাল (অন্য পত্রিকায়)
|
মিশ্র ইমন, দাদরা কল্যাণী কাজী কৃত স্বরলিপিতে রাগ ও তালের উল্লেখ না থাকায়, সেই স্বরলিপি থেকেই তা আমাদের জানিয়েছেন সঙ্গীতজ্ঞ দেবাশিষ রায়
|
শেষ দান (১৯২৭)
|
আমার, এমন কি বয়েসটা বেশী
|
বিয়েপাগলা বুড়ো ও তাহার বাঙ্গাল চাকর
|
বিভাস, একতালা
|
কল্যাণী (১৯০৫)
|
আমার হ’লনারে সাধন
|
হতাশ
|
গৌরী, জলদ একতালা
|
অভয়া (১৯১০)
|
আমরা, ‘Dey’ কি ‘Ray’ কি ‘Sanyal’
|
ডেপুটী
|
সুর–“আমরা বিলেত ফেরতা ক’ভাই” --- D.L. Roy
|
কল্যাণী (১৯০৫)
|
আমারে আদর ক’রো না
|
আর কেন?
|
টোড়ী, একতালা
|
কল্যাণী (১৯০৫)
|
আমি অকৃতি অধম ব’লেও তো কিছু
|
করুণাময়
|
বেহাগ, একতালা
|
বাণী (১৯০২)
|
আমি কেমনে পাশ’রে থাকি
|
রাণীর প্রার্থনা
|
কীর্তন ভাঙ্গা সুর, জলদ একতালা
|
আনন্দময়ী (১৯১০)
|
আমি চাহিনা ও রূপ মৃত্তিকার স্তূপ
|
অনন্ত মূর্ত্তি
|
ললিত বিভাষ, একতালা
|
অভয়া (১৯১০)
|
আমিতো তোমারে চাহিনি জীবনে
|
সখা
|
মিশ্র কানাড়া, একতাল
|
বাণী (১৯০২)
|
আমি দেখেছি জীবন ভ’রে চাহিয়া
|
আর চাহিব না
|
হাম্বীর, কাওয়ালী
|
বাণী (১৯০২)
|
(আমি) ধুয়ে মু’ছে প্রাণটা যে দিন
|
ভজন বাধা
|
মিশ্র লগ্নী, জলদ একতালা
|
অভয়া (১৯১০)
|
(আমি) পাপ-নদী-কূলে, পাপ-তরুমূলে
|
ভেসে যাই
|
মনোহরসাই, জলদ একতালা
|
কল্যাণী (১৯০৫)
|
আমি পার হ’তে চাই, ওরা আমায়
|
কিছু হ’লনা
|
মিশ্র বিভাস, কাওয়ালী
|
বাণী (১৯০২)
|
আমি ভেবেছিলাম তোমায় ডা’কব
|
আশায় ছাই
|
মিশ্র বারোয়াঁ, গড়্ খেমটা
|
অভয়া (১৯১০)
|
(আমি) যাহা কিছু বলি, ---সবি
|
তিনকড়ি শর্ম্মা
|
ভৈরব, গড় খেমটা
|
বাণী (১৯০২)
|
আমি, সকল কাজের পাই হে সময়
|
নিষ্ফলত
|
“তোমার কথা হেথা কেহ ত কহে না” – সুর
|
কল্যাণী (১৯০৫)
|
আয় গুহ, গণপতি, কোলে আয়
|
কার্তিক ও গণেশের আদর (রাণীর উক্তি)
|
কীর্তন ভাঙ্গা সুর
|
আনন্দময়ী (১৯১০)
|
আয় ছুটে ভাই হিন্দু-মুসলমান
|
মিলন
|
সংকীর্ত্তন, গড়খেমটা
|
বাণী (১৯০২)
|
আয় মা, কোলে আয়
|
উমাকর্তৃক রানীর পদ-বন্দন
|
মিশ্র বিভাস, কাওয়ালী
|
আনন্দময়ী (১৯১০)
|
আর আমি থাকবো নারে, তলপী
|
বিদায়
|
বাউলের সুর, গড় খেমটা
|
বাণী (১৯০২)
|
আর, কত দিন ভবে থাকিব মা
|
দুর্গতি
|
মিশ্র খাম্বাজ, একতালা
|
কল্যাণী (১৯০৫)
|
আর, কত দূরে আছ, প্রভু
|
ভক্তি-ধারা
|
মিশ্র গৌরী, কাওয়াল
|
কল্যাণী (১৯০৫)
|
আর, কাহারো কাছে, যাব না আমি
|
নবজীবন
|
মুলতান, ঝাঁপতাল
|
কল্যাণী (১৯০৫)
|
আর কি আমারে দিতে পারে সে
|
চির-মিলন
|
বেহাগ, কাওয়ালী
|
বাণী (১৯০২)
|
আর কি ভরসা আছে তোমারি
|
শেষ আশ্রয়
|
মিশ্র খাম্বাজ, কাওয়ালী
|
অভয়া (১৯১০)
|
আর কি ভাবিস্ মাঝি ব’সে
|
বেলা যায়
|
বাউলের সুর, খেমটা
|
বাণী (১৯০২)
|
আর ধরিসনে, মানা করিসনে
|
বৈরাগ্য
|
কীর্ত্তনের সুর
|
অভয়া (১৯১০)
|
আহা, কত অপরাধ ক’রেছি, আমি
|
সতত শিয়রে জাগো
|
মনোহরসাই ভাঙ্গা সুর, জলদ একতালা
|
কল্যাণী (১৯০৫)
|
|
|
|
|
|
|
|
এই পাতার উপরে . . .
|
উদাস পরাণে কেন বিজনে বসিয়া
|
সান্ত্বনা-গীতি
|
মিশ্র গৌরী, ঝাঁপতাল
|
অভয়া (১৯১০)
|
(উমা) ছেড়ে গেছে অভাগিনী মায়
|
রানীর খেদ
|
বারোয়াঁ, ঠুংরী
|
আনন্দময়ী (১৯১০)
|
|
|
|
|
|
|
|
এই পাতার উপরে . . .
|
এই, ক্ষুদ্র-হৃদয়-পল্বল-জল, আবিল
|
হৃদয়-পল্বল
|
মনোহর সাই, জলদ একতালা
|
কল্যাণী (১৯০৫)
|
এই চরাচরে এমনি ক’রে স্পষ্ট
|
তোমার স্বরূপ
|
মিশ্র ঝিঁঝিট, একতালা
|
অভয়া (১৯১০)
|
(এই) তপ্ত মলিন চিত বহিয়া
|
ডুবাও
|
মিশ্র ঝিঁঝিট, কাওয়ালী
|
কল্যাণী (১৯০৫)
|
এই দেহটার ভিতর বাহির ছাই
|
দেহাভিমান
|
বাউলের সুর, গড় খেমটা
|
কল্যাণী (১৯০৫)
|
এই, বিশ্বের ঈশ্বর যিনি, ভিক্ষা করেন
|
কৈলাসের দুঃখবর্ণন (গৌরীর প্রত্যুত্তর)
|
সুরট মল্লার, একতালা
|
আনন্দময়ী (১৯১০)
|
এই মোহের পিঞ্জর ভেঙ্গে দিয়ে হে
|
প্রাণপাখী
|
মনোহরসাই, গড় খেমটা
|
কল্যাণী (১৯০৫)
|
এই যে নিয়েছ কোলে
|
স্নেহ
|
“পাখী ঐ যে গাহিলি গাছে” - সুর
|
অভয়া (১৯১০)
|
একদিন বুঝি গেল, মা গৌরি
|
মহাষ্টমীর ঊষা
|
ঝিঁঝিট, একতালা
|
আনন্দময়ী (১৯১০)
|
এখন, ম’র্ চ মাখা খুঁড়ে
|
অসময়ে
|
বাউলের সুর, গড় খেমটা
|
কল্যাণী (১৯০৫)
|
এত আলো বিশ্ব-মাঝে, মুক্ত করে
|
কর্ম্মফল
|
ঝিঁঝিট, আড়ঠেকা
|
অভয়া (১৯১০)
|
এত কোলাহলে প্রভু, ভাঙ্গিল না ঘুম
|
হ’ল না
|
মিশ্র ভৈরবী, আড় কাওয়ালী
|
কল্যাণী (১৯০৫)
|
এ পাতকী ডুবে যদি যায়
|
মোহ
|
নিপট কপট তুঁহু শ্যাম - সুর
|
বাণী (১৯০২)
|
এ বিশ্ব, একের বিকার, সব একাকার
|
প্রলয়
|
বাউলের সুর, গড় খেমটা
|
অভয়া (১৯১০)
|
এস এস কাছে, দূরে কি গো সাজে
|
সফল মরণ
|
লাউনি, ঝাঁপতাল
|
বাণী (১৯০২)
|
|
|
|
|
|
|
|
|
ঐ, উমা, তোর পোষা শুক, তোরে
|
কার্তিক ও গণেশের আদর (রাণীর উক্তি)
|
বেহাগ, একতালা
|
আনন্দময়ী (১৯১০)
|
ঐ দুঃখহরণ রাঙ্গাচরণযুগল
|
শঙ্করের প্রত্যুত্তর
|
হাম্বীর, কাওয়ালী
|
আনন্দময়ী (১৯১০)
|
ঐ, ভৈরবে বাজিছে, বিকট-ভয়াবহ
|
নিশ্চিন্ত
|
লগ্নী, কাওয়ালী – হ্রস্ব দীর্ঘ উচ্চারণভেদে গেয়
|
অভয়া (১৯১০)
|
(ঐ) মা হারা হরিণ শিশু, চেয়ে আছে
|
রানীর খেদ
|
মিশ্র খাম্বাজ, কাওয়ালী তোমারি চরণে করি দুঃখ নিবেদন –সুর
|
আনন্দময়ী (১৯১০)
|
ঐ রবি ডুবু ডুবু, গেল যে দিন ফুরায়ে
|
দিন যায়
|
বেহাগ, ঝাপতাল
|
অভয়া (১৯১০)
|
|
|
|
|
|
|
|
এই পাতার উপরে . . .
|
ওই, বধির যবনিকা তুলিয়া, মোরে
|
মুক্তিকামনা
|
মিশ্র ইমন, তেওরা
|
বাণী (১৯০২)
|
ও ত, ফিরিল না, শুনিল না
|
ফিরাও
|
গৌর সারঙ্গ, মধ্যমান
|
কল্যাণী (১৯০৫)
|
(ও তুই) ভাবিস কি সে তোরি মতন
|
সে
|
বাউলের সুর
|
অভয়া (১৯১০)
|
ওমা উমা, এ আনন্দ কোথা রাখি বল্
|
রানীর আনন্দ
|
ভৈরবী, ঝাঁপতাল
|
আনন্দময়ী (১৯১০)
|
(ওমা) এই যে নিয়েছ কোলে
|
স্নেহ
|
“পাখী ঐ যে গাহিলি গাছে” - সুর
|
অভয়া (১৯১০)
|
ওমা, কোন্ ছেলে তোর, আমার
|
নষ্ট ছেলে
|
পিলু, ঝাঁপতাল
|
কল্যাণী (১৯০৫)
|
ওরা, চাহিতে জানে না, দয়াময়
|
প্রার্থনা
|
বারোয়াঁ, ঠুংরি
|
বাণী (১৯০২)
|
ওরা মন্থন করি’ হৃদয়-সিন্ধু
|
সমুদ্র মন্থন
|
ইমন কল্যাণ, জলদ একতালা
|
অভয়া (১৯১০)
|
|
|
|
|
|
|
|
এই পাতার উপরে . . .
|
ক’টা যোগী বাস করে আর
|
উদ্বোধন
|
পিলু, ঝাঁপতাল
|
শেষ দান (১৯২৭)
|
কত ভাবে বিরাজিছ বিশ্ব-মাঝারে!
|
অস্তি
|
“হেলে দুলে নেচে চলে গোঠবিহারী”-সুর
|
কল্যাণী (১৯০৫)
|
কনকোজ্জ্বল-জলদ-চুম্বি
|
নগর-সজ্জা
|
কীর্তন ভাঙ্গা সুর, জলদ একতালা
|
আনন্দময়ী (১৯১০)
|
কন্যাদায়ে বিব্রত হ’য়েছ বিলক্ষণ
|
বরের দর
|
“ঝাঁকে ঝাঁকে লাখে লাখে ডাকে ঐ পাখী” -সুর, মতিয়ার
|
বাণী (১৯০২)
|
কবে অবশ এ হৃদয় জাগিবে
|
আশা
|
মিশ্র শ্রীরাগ ও পুরিয়া ধানেশ্রী, কাহারবা কল্যাণী কাজী কৃত স্বরলিপিতে রাগ ও তালের উল্লেখ না থাকায়, সেই স্বরলিপি থেকেই তা আমাদের জানিয়েছেন সঙ্গীতজ্ঞ দেবাশিষ রায়
|
শেষ দান (১৯২৭)
|
(কবে) চির-মধুর-মাধুরী-মণ্ডিত-মুখ
|
মানস-দর্শন
|
মিশ্র ভৈরবী, কাওয়ালী
|
অভয়া (১৯১০)
|
কবে তৃষিত এ মরু ছাড়িয়া যাইব
|
কবে?
|
বেহাগ, কাওয়ালী
|
কল্যাণী (১৯০৫)
|
কবে হবে তোমাতে আমাতে সন্ধি
|
বৈয়াকরণ–দম্পতীর বিরহ (পত্র)
|
মূলতান, একতালা
|
বাণী (১৯০২)
|
কর্ত্তা। আমার, এমন কি বয়েসটা
|
বিয়েপাগলা বুড়ো ও তাহার বাঙ্গাল চাকর
|
বিভাস, একতালা
|
কল্যাণী (১৯০৫)
|
কার কাছে শুনেছ, মা গো
|
কৈলাসের দুঃখবর্ণন (রাণীর প্রত্যুত্তর)
|
বেহাগ, আড়াঠেকা
|
আনন্দময়ী (১৯১০)
|
কার কোলে ধরা লভে পরিণতি
|
আশ্রয়
|
গৌরী, একতালা
|
বাণী (১৯০২)
|
কাল, এখনো আমারি কোলে ছিল
|
একাদশীর প্রভাত
|
মিশ্র খাম্বাজ, একতালা
|
আনন্দময়ী (১৯১০)
|
কি মধু-কাকলি ওরে পাখি
|
বিরহ
|
পরজ ও বসন্তের ছোঁওয়া, দাদরা কল্যাণী কাজী কৃত স্বরলিপিতে রাগ ও তালের উল্লেখ না থাকায়, সেই স্বরলিপি থেকেই তা আমাদের জানিয়েছেন সঙ্গীতজ্ঞ দেবাশিষ রায়
|
শেষ দান (১৯২৭)
|
কুটিল কুপথ ধরিয়া দূরে সরিয়া
|
ল’য়ে চল
|
মিশ্র খাম্বাজ, জলদ একতালা
|
কল্যাণী (১৯০৫)
|
কুলু কুলু কুলু নদী ব’য়ে যায় রে
|
কল্লোলগীতি
|
বাউলের সুর, কাহারবা
|
বাণী (১৯০২)
|
কেউ নয়ন মুদে দেখে আলো
|
মিথ্যামতভেদ
|
বেহাগ, জলদ একতালা
|
অভয়া (১৯১০)
|
কে’ড়ে লহ নয়নের আলো, পাপ
|
মিলনানন্দ
|
ভৈরবী, কাওয়ালী
|
অভয়া (১৯১০)
|
কে দেখবি ছুটে আয়
|
গৌরীর নগর-প্রবেশ
|
বসন্ত, জলদ একতালা
|
আনন্দময়ী (১৯১০)
|
কেন বঞ্চিত হব চরণে
|
বিশ্বাস
|
মিশ্র খাম্বাজ, জলদ একতালা
|
কল্যাণী (১৯০৫)
|
কে পূরে দিলে রে
|
গ্রহ-রহস্য
|
মিশ্র ভৈরবী, জলদ একতালা
|
কল্যাণী (১৯০৫)
|
কে রে হৃদয়ে জাগে, শান্ত শীতল
|
দর্শন
|
মিশ্র খাম্বাজ, আড় কাওয়ালী
|
কল্যাণী (১৯০৫)
|
কোন্ অজানা দেশে আছ কোন্
|
মনোবেদনা
|
জংলা, জলদ একতালা
|
অভয়া (১৯১০)
|
কোন্ শুভগ্রহালোকে, কি মঙ্গল-যোগে
|
সফল-মুহুর্ত্ত
|
বিভাষ, একতালা
|
বাণী (১৯০২)
|
কোন্ সুন্দর নব প্রভাতে
|
অভ্যর্থনা
|
মিশ্র খাম্বাজ, জলদ একতালা
|
অভয়া (১৯১০)
|
কোলের ছেলে, ধুলো ঝেড়ে, তুলে নে
|
খেলা-ভঙ্গ
|
ভৈরবী, ঝাঁপতাল
|
বাণী (১৯০২)
|
|
|
|
|
|
|
|
এই পাতার উপরে . . .
|
গা তোল, গা তোল, গিরিরানি!
|
গৌরীর আগমনসংবাদ
|
মধুকানের সুর, ঠেস্ কাওয়ালী
|
আনন্দময়ী (১৯১০)
|
|
|
|
|
|
|
|
এই পাতার উপরে . . .
|
চল ফিরে চল, তারে পাওয়া যাবে না
|
আশাহত
|
বেহাগ, একতালা
|
শেষ দান (১৯২৭)
|
চাইরদিকথনে, পাগলা, তরে ঘিব়্যা
|
বাঙ্গালের বৈরাগ্য
|
মিশ্র গৌরী, কাওয়ালী
|
কল্যাণী (১৯০৫)
|
চাঁদে চাঁদে বদলে যাবে, সে রাজার
|
চির-শৃঙ্খলা
|
বাউলের সুর, আড় খেমটা
|
কল্যাণী (১৯০৫)
|
চাহিয়া দেখ, এনেছি আজ, জড়োয়া
|
বিনা মেঘে বজ্রপাত
|
মনোহরসাই, ঝাঁপতাল
|
কল্যাণী (১৯০৫)
|
চির-অকরুণ, তরুণ অরুণ
|
দশমীর প্রভাত
|
কীর্তন ভাঙ্গা সুর, জলদ একতালা
|
আনন্দময়ী (১৯১০)
|
চির-নিরানন্দ গেহে কি আনন্দ
|
সংস্কৃতভাষার পুনরুদ্ধার
|
বাগীশ্বরী, আড়াঠেকা
|
অভয়া (১৯১০)
|
|
|
|
|
|
|
|
এই পাতার উপরে . . .
|
জগত-কুশল-রূপ রজত-সচল-স্তূপ
|
যাত্রা
|
কীর্তন ভাঙ্গা সুর, কাওয়ালী
|
আনন্দময়ী (১৯১০)
|
জয় জয় জয় জনমভূমি, জননি
|
জন্মভূমি
|
মিশ্র পরোজ, কাওয়ালী
|
বাণী (১৯০২)
|
জয় নিখিল-সৃজনলয়কারী, নিরাময়
|
জয় দেব
|
নট বেহাগ, ঝাঁপতাল
|
বাণী (১৯০২)
|
জয়, বিশ্ব-ধারিকে! তাপ-বারিকে
|
মাতৃ-স্তোত্র
|
রাজবিজয়, তেওরা
|
আনন্দময়ী (১৯১০)
|
জাগাও পথিকে, ও সে ঘুমে অচেতন
|
জাগাও
|
কেদারা, মধ্যমান
|
অভয়া (১৯১০)
|
জাগো, জাগো, ঘুমায়ো না আর
|
সুপ্রভাত
|
গৌরী, একতালা
|
শেষ দান (১৯২৭)
|
জেনে রাখ, ভায়া, নারী এল ভবে
|
নব্যনারী
|
বেহাগ, একতালা
|
অভয়া (১৯১০)
|
জ্ঞান-মুকূট পরি’, ন্যায়-দণ্ড করে ধরি’
|
বিচার
|
ভৈরবী, কাওয়ালী
|
কল্যাণী (১৯০৫)
|
জ্ঞান শ্রেষ্ঠ, জ্ঞান সেবা, জ্ঞান পুরুষকার
|
জ্ঞান
|
“কুঞ্জে কুঞ্জে পুঞ্জে পুঞ্জে” – সুর
|
অভয়া (১৯১০)
|
|
|
|
|
|
|
|
এই পাতার উপরে . . .
|
ডাক্ দেখি তোর বৈজ্ঞানিকে
|
নিরুত্তর
|
তোর নাম রেখেছি হরিবোলা - সুর
|
বাণী (১৯০২)
|
|
|
|
|
|
|
|
এই পাতার উপরে . . .
|
তখন ব্যাখ্যা করলে নারদ কত
|
কৈলাসের দুঃখবর্ণন (রাণী অনুশোচনা)
|
“গিরি, গৌরী আমার এসেছিল” - সুর
|
আনন্দময়ী (১৯১০)
|
তপ্ত মলিন চিত বহিয়া এনেছি, তব
|
ডুবাও
|
মিশ্র ঝিঁঝিট, কাওয়ালী
|
কল্যাণী (১৯০৫)
|
তব করুণা-অমিয় করি’ পান
|
পরিবেদনা
|
নিপচ কপট তুহুঁ শ্যাম - সুর
|
বাণী (১৯০২)
|
তব, করুণামৃত পারাবারে কেন ডুবালে
|
ক্ষমা
|
ঝিঁঝিট, যৎ
|
কল্যাণী (১৯০৫)
|
তব, চরণ-নিম্নে, উত্সবময়ী শ্যাম-ধরণী
|
শক্তি-সঞ্চার
|
ভৈরবী, জলদ একতালা
|
বাণী (১৯০২)
|
তব, বিপুল-প্রেমাচল-চূড়ে
|
প্রেমাচল
|
পরোজ, ঝাঁপতাল
|
কল্যাণী (১৯০৫)
|
তব মূল ধনে করি ব্যবসায়
|
ব্যার্থ ব্যবসায়
|
ঝিঁঝিট, একতারা
|
অভয়া (১৯১০)
|
তব, শান্তি-অরুণ-শান্ত-করুণ
|
ঊষা-বিকাশ
|
বারোয়াঁ, একতালা
|
বাণী (১৯০২)
|
তবে কেন শোক
|
কোন বন্ধুর অকালমৃত্যু উপলক্ষে
|
বেহাগ, আড়াঠেকা
|
অভয়া (১৯১০)
|
তাই ভালো, মোদের
|
তাই ভালো
|
জংলা, কাহারোয়া
|
বাণী (১৯০২)
|
তার, মঙ্গল আরতি বেজে উঠে শাঁক
|
হৃদয়-কুসুম
|
বাউলের স্বর, গড় খেমটা
|
বাণী (১৯০২)
|
তারা নাম কোরতে কোরতে জিব্বাডা
|
বাঙ্গালের শ্যামা-সঙ্গীত
|
মিশ্র বিভাস, আড় কাওয়ালী
|
কল্যাণী (১৯০৫)
|
তা’রা মোরে রেখেছিল ভুলাইয়ে
|
এসেছি ফিরিয়া
|
সিন্ধু খাম্বাজ, আড় কাওয়ালী
|
কল্যাণী (১৯০৫)
|
তারে দেখবি যদি নয়ন ভ’রে
|
অন্তর্দৃষ্টি
|
ভৈরবী, ঝাঁপতাল
|
কল্যাণী (১৯০৫)
|
তারে ধরবি কেমন ক’রে
|
ধরবি কেমন ক’রে
|
বাউলের সুর, গড় খেমটা
|
কল্যাণী (১৯০৫)
|
তারে যে “প্রভু” বলিস্, “দাস” হলি
|
মুখের ডাক
|
বাউলের সুর, তাল কাহারবা
|
অভয়া (১৯১০)
|
তিমিরনাশিনী, মা আমার
|
বাণী-বন্দনা
|
“নিপট কপট তু হু শ্যাম” – সুর
|
অভয়া (১৯১০)
|
তুই কি খুঁজে দে’খেছিস তাকে?
|
অকৃতজ্ঞ
|
বাউলের সুর, গড় খেমটা
|
অভয়া (১৯১০)
|
তুই তো মা আমারি মেয়ে
|
নবমী-নিশীথ
|
পিলু, যৎ
|
আনন্দময়ী (১৯১০)
|
তুই লোকটা তো ভারি মস্ত
|
বৃথা দর্প
|
বাউলের সুর, আড় খেমটা
|
কল্যাণী (১৯০৫)
|
তুমি, অন্তহীন, বিরাট, এ নিখিল
|
তুমি ও আমি
|
নটনারায়ণ, তেওরা
|
কল্যাণী (১৯০৫)
|
তুমি, অরূপ সরূপ, সগুণ নির্গুণ
|
বিশ্বাস
|
বেহাগ, একতালা
|
কল্যাণী (১৯০৫)
|
তুমি আমার অন্তস্তলের খবর জান
|
তোমার দৃষ্টি
|
বাউলের সুর, গড় খেমটা
|
কল্যাণী (১৯০৫)
|
তুমি, ‘আশুতোষ’ নাম যদি রাখ
|
শঙ্করের প্রতি মেনকা
|
রামকেলী, কাওয়ালী
|
আনন্দময়ী (১৯১০)
|
তুমি নির্মল কর মঙ্গল-করে
|
নির্ভর
|
ভৈরবী জলদ, একতালা
|
বাণী (১৯০২)
|
তুমি মোর কামনা, তুমি আরাধনা
|
নবমীর সন্ধ্যা
|
ঝিঁঝিট, একতালা
|
আনন্দময়ী (১৯১০)
|
তুমি সত্য কি যাবে চলিয়া
|
বিদায় অভিনন্দন
|
“কেন বঞ্চিত হব চরণে” – সুর
|
অভয়া (১৯১০)
|
তুমি, সুন্দর, তাই তোমারি বিশ্ব
|
তুমি মূল
|
মনোহরসাই ভাঙ্গা সুর, জলদ একতালা
|
কল্যাণী (১৯০৫)
|
তোমাতে যখন, মজে আমার মন
|
তামাক
|
ভৈরবী, একতালা
|
কল্যাণী (১৯০৫)
|
তোমার, নয়নের আড়াল হ’তে
|
বৃথা
|
পূরবী, একতালা
|
কল্যাণী (১৯০৫)
|
তোমারি চরণে করি দুঃখ নিবেদন
|
অনাদৃত
|
মিশ্র খাম্বাজ, কাওয়ালী
|
কল্যাণী (১৯০৫)
|
তোমারি দেওয়া প্রাণে, তোমারি
|
তোমারি
|
আলেয়া মিশ্র, তেওরা
|
বাণী (১৯০২)
|
তোমারি ভবনে আমারি বাস
|
মনের কথা
|
মিশ্র পূরবী, একতালা
|
অভয়া (১৯১০)
|
তোর বদলে গেল দেহের আকার
|
অরণ্যে রোদন
|
বাউলের সুর
|
অভয়া (১৯১০)
|
তোরা ঘরের পানে তাকা
|
সমাজ
|
বাউলের সুর, গড় খেমটা
|
অভয়া (১৯১০)
|
তোরা, যা কিছু একটা হ’
|
উঠে প’ড়ে লাগ
|
মিশ্র গৌরী, জলদ একতালা
|
কল্যাণী (১৯০৫)
|
|
|
|
|
|
|
|
এই পাতার উপরে . . .
|
থাকিতে মা, মহাষ্টমী, শ্রীচরণ পূজিবারে
|
নাগরিকগণের মহাষ্টমী পূজার উদ্যোগ
|
ভৈরবী, ঝাঁপতাল
|
আনন্দময়ী (১৯১০)
|
|
|
|
|
|
|
|
এই পাতার উপরে . . .
|
দীন নির্ঝর ক্ষীণ জলধারা
|
নবীন উদ্যম
|
পূরবী, একতালা
|
অভয়া (১৯১০)
|
দুটো একটা নয়রে, ও ভাই
|
রিপু
|
“ভেবে মরি কি সম্বন্ধ তোমার সনে” সুর
|
অভয়া (১৯১০)
|
দুত্তোর, বড় দেক্ সেক্ লাগে
|
দুত্তোর, বড় দেক্ সেক্ লাগে
|
আলেয়া, একতালা
|
কল্যাণী (১৯০৫)
|
দেখ, আমরা জজের Pleader
|
উকিল
|
সুর–“আমরা বিলেত ফেরতা ক’ভাই” --- D.L. Roy
|
কল্যাণী (১৯০৫)
|
দেখ, আমরা দেওয়ানী হুজুর
|
দেওয়ানী হাকিম
|
সুর–“আমরা বিলেত ফেরতা ক’ভাই” --- D.L. Roy
|
কল্যাণী (১৯০৫)
|
দেখ, আমরা হচ্ছি পাশকরা ডাক্তার
|
ডাক্তার
|
মিশ্র ইমনকল্যাণ, একতালা
|
অভয়া (১৯১০)
|
দেখিয়া পিয়াস না মিটিতে, উমা
|
নবমীর সন্ধ্যা
|
বেহাগ, একতালা
|
আনন্দময়ী (১৯১০)
|
দেখে শুনে আনলি রে কড়ি
|
অকৃতকার্য্য
|
মিশ্র খাম্বাজ, জলদ একতালা
|
অভয়া (১৯১০)
|
|
|
|
|
|
|
|
এই পাতার উপরে . . .
|
ধন্য মানি মেনকাকে
|
গিরি-মহিষী মেনকা
|
মধুকানের সুর, ঠেস্ কাওয়ালী
|
আনন্দময়ী (১৯১০)
|
ধ’রে তোল, কোথা আছ কে আমার
|
আশা
|
মিশ্র ইমন, কাওয়ালী
|
বাণী (১৯০২)
|
ধীর সমীরে, চঞ্চল নীরে
|
কি সুন্দর
|
মিশ্র ভূপালী, কাওয়ালী
|
কল্যাণী (১৯০৫)
|
ধীরে ধীরে বহিছে, আজি রে মলয়া
|
নিশীথে
|
কাফি সিন্ধু, সুরফাঁক
|
কল্যাণী (১৯০৫)
|
ধীরে ধীরে মোরে, টেনে লহ
|
বন্দী
|
সিন্ধু খাম্বাজ, কাওয়ালী
|
অভয়া (১৯১০)
|
ধুয়ে মু’ছে প্রাণটা যে দিন ক’রে তুলি
|
ভজন বাধা
|
মিশ্র লগ্নী, জলদ একতালা
|
অভয়া (১৯১০)
|
|
|
|
|
|
|
|
এই পাতার উপরে . . .
|
নবমীনিশায় নগর নীরব
|
নবমী-নিশীথ
|
খাম্বাজ, একতালা
|
আনন্দময়ী (১৯১০)
|
নমো নমো নমো জননি বঙ্গ
|
বঙ্গমাতা
|
সুরট মল্লার, একতালা
|
বাণী (১৯০২)
|
নয়ন-মনোহারিকে! গহন-বনচারিকে
|
অভিসারিকা
|
তিলক কামোদ, ঝাঁপতাল
|
শেষ দান (১৯২৭)
|
নয়নের বারি নয়নে রেখেছি
|
অসময়ে
|
মিশ্র ঝিঁঝিট, একতালা
|
বাণী (১৯০২)
|
নাথ, ধর হাত, চল সাথ, চিরসাথি
|
আশ্রয় ভিক্ষা
|
কীর্ত্তনের সুর, ঝাঁপতাল
|
বাণী (১৯০২)
|
নিরুপায়, সব যে যায়, আর কে
|
নিরুপায়
|
ললিত-বিভাস, একতালা
|
কল্যাণী (১৯০৫)
|
নিশীথে গোবত্স যখন বাঁধা থাকে
|
ব্যাকুলতা
|
বেহাগ, আড়া
|
অভয়া (১৯১০)
|
নিষ্প্রভ কেন চন্দ্র তপন
|
কোন প্রথিতনামা সাহিত্যসেবীর পরলোকগমন উপলক্ষে
|
ঝিঝিট, একতালা
|
অভয়া (১৯১০)
|
নীরব অবনী, রানীর উমা কোলে
|
নবমী-নিশার শেষ যাম
|
বেহাগ, আড়াঠেকা
|
আনন্দময়ী (১৯১০)
|
নীল-মধুরিমা-ভরা বিমান
|
আকাশ সঙ্গীত
|
মিশ্র ইমন, একতালা
|
কল্যাণী (১৯০৫)
|
নীল সিন্ধু ওই গর্জ্জে গভীর
|
সিন্ধু-সঙ্গীত
|
মিশ্র গৌরী, কাওয়ালী
|
বাণী (১৯০২)
|
|
|
|
|
|
|
|
এই পাতার উপরে . . .
|
পরম-প্রেম-সুন্দর
|
পরম দৈবত
|
সুরট মল্লার, সুরফাঁক
|
বাণী (১৯০২)
|
পরশ লালসে, অবশ আলসে
|
মানিনী
|
বেহাগ, একতালা
|
বাণী (১৯০২)
|
পাতকী বলিয়ে কি গো পায়ে ঠেলা
|
পাতকী
|
মিশ্র বেহাগ, যৎ
|
কল্যাণী (১৯০৫)
|
পাপ-নদী-কূলে, পাপ-তরুমূলে
|
ভেসে যাই
|
মনোহরসাই, জলদ একতালা
|
কল্যাণী (১৯০৫)
|
পাপ রসনারে, হরি বল
|
হরি বল
|
রাগিণী কাফি সিন্ধু, কাওয়ালী
|
অভয়া (১৯১০)
|
পার হ’লি পঞ্চাশের কোঠা
|
আর কেন
|
ঝিঁঝিট, গড় খেমটা
|
কল্যাণী (১৯০৫)
|
পীযূষ-সিঞ্চিত-সমীর-চঞ্চল
|
বাণী
|
সোহিনী মিশ্র, কাওয়ালী
|
বাণী (১৯০২)
|
পূর্ণ-জ্যোতিঃ তুমি ঘোষে দিনপতি
|
স্বপ্রকাশ
|
ইমন, একতালা
|
কল্যাণী (১৯০৫)
|
প্রভাতে যাহারে হৃদয় মাঝারে
|
বিদায় সঙ্গীত
|
মিশ্র খাম্বাজ, কাওয়ালী
|
অভয়া (১৯১০)
|
প্রভু, নিলাজ-হৃদয়ে, কর কঠিন
|
চিকিত্সা
|
মিশ্র খাম্বাজ, কাওয়ালী
|
কল্যাণী (১৯০৫)
|
প্রাণের পথ ব’য়ে গিয়েছে সে গো
|
পদাঙ্ক
|
মিশ্র মল্লার, কাওয়ালী
|
বাণী (১৯০২)
|
প্রিয়ে, হ’য়ে আছি বিরহে হসন্ত
|
বৈয়াকরণ–দম্পতীর বিরহ (উত্তর)
|
কালেংড়া, কাওয়ালী
|
বাণী (১৯০২)
|
প্রেমে জল হয়ে যাও গ’লে
|
শুদ্ধ প্রেম
|
বাউলের সুর, গড় খেমটা
|
বাণী (১৯০২)
|
প্লাবিত গিরি-রাজ নগর
|
নগর-বর্ণন
|
কীর্তন ভাঙ্গা সুর, জলদ একতালা
|
আনন্দময়ী (১৯১০)
|
|
|
|
|
|
|
|
এই পাতার উপরে . . .
|
ফুটিতে পারিত গো, ফুটিল না সে
|
ছিন্ন মুকুল
|
লাউনি, কাওয়ালী
|
বাণী (১৯০২)
|
|
|
|
|
|
|
|
এই পাতার উপরে . . .
|
ব’য়ে যাক্ হরি, প্রেমেরি বন্যা
|
প্রেম-ভিক্ষা
|
কীর্ত্তনের সুর, জলদ একতালা
|
অভয়া (১৯১০)
|
বাজার হুদ্দা কিন্যা আইন্যা, ঢাইল্যা
|
বুড়ো বাঙ্গাল
|
মিশ্র সিন্ধু, ঝাঁপতাল
|
কল্যাণী (১৯০৫)
|
বাপা জীবন! তোমার মঙ্গলাদি না
|
পিতার পত্র
|
মিশ্র বিভাস, কাওয়ালী
|
কল্যাণী (১৯০৫)
|
বিবেকবিমলজ্যোতিঃ
|
এস
|
টোরী, একতালা
|
বাণী (১৯০২)
|
বিভল প্রাণ মন, রূপ নেহারি’
|
মিলনানন্দ
|
আশা, কাওয়ালী
|
কল্যাণী (১৯০৫)
|
বিশ্ব-বিপদ-ভঞ্জন, মনোরঞ্জন
|
আমার দেবতা
|
আলোয়া, একতালা
|
কল্যাণী (১৯০৫)
|
বুঝি পোহাল না পাতক রজনী
|
পাপ-রাত্রি
|
টোড়ি ভৈরবী, কাওয়ালী
|
অভয়া (১৯১০)
|
বুয়ারে ইংরেজে, যুদ্ধ বেধে গেছে
|
বুয়ার যুদ্ধ
|
মিশ্র ইমন, তেওরা
|
কল্যাণী (১৯০৫)
|
বেলা যে ফুরায়ে যায়, খেলা কি
|
অবোধ
|
“তুমি গতি তুমি সার” - সুর
|
অভয়া (১৯১০)
|
(বেহাই) কুটুম্বিতের স্থলে, বউ
|
বেহায়া বেহাই
|
মূলতান, একতালা
|
বাণী (১৯০২)
|
|
|
|
|
|
|
|
এই পাতার উপরে . . .
|
ভাব্ দেখি মন, কেমন ওস্তাদ সে
|
অবাক কাণ্ড
|
বাউলের সুর, তাল কাহারবা
|
অভয়া (১৯১০)
|
ভাবিস কি সে তোরি মতন পাতলা
|
সে
|
বাউলের সুর
|
অভয়া (১৯১০)
|
ভারতকাব্যনিকুঞ্জে
|
উদ্বোধন
|
ভৈরবী, কাওয়ালী
|
বাণী কাব্যগ্রন্থের উদ্বোধনী গীত
|
ভারি সুনাম ক’রেছে নিধিরাম
|
খিচুড়ী
|
খাম্বাজ, কাওয়ালী, “মাতঃ শৈলসুতা” - সুর
|
কল্যাণী (১৯০৫)
|
ভাসা রে জীবন-তরণী ভবের সাগরে
|
পরপার
|
বাউলের সুর, কাহারোয়া
|
কল্যাণী (১৯০৫)
|
ভীতি-সঙ্কুল এ ভবে, সদা তব
|
অভিলাষ
|
ইমন, কাওয়ালী, “তোমারি রাগিণী জীবন- কুঞ্জে” - সুর
|
কল্যাণী (১৯০৫)
|
ভেদ বুদ্ধি ছাড় দুর্গা, হরি দুই তো নয়
|
দ্বন্দ্ব রাহিত্য
|
“বাঁশের দোলাতে উঠে” – সুর, বাউল, গড় খেমটা
|
অভয়া (১৯১০)
|
ভেবেছ কি দিন বেশী আর আছে রে
|
কত বাকি
|
সুরট মল্লার, একতালা
|
কল্যাণী (১৯০৫)
|
ভ্রান্ত, অন্ধ, অন্ধকারে
|
ভ্রান্ত
|
মিশ্র কানেড়া, একতালা
|
কল্যাণী (১৯০৫)
|
|
|
|
|
|
|
|
এই পাতার উপরে . . .
|
(মধু) মঙ্গল-গোধূলি-পরিণয়-উত্সব
|
পরিণয়াভিনন্দন
|
"ঐ ভৈরবে বাজিছে বিকট ভয়াবহ”-সুর
|
অভয়া (১৯১০)
|
মধুর সে মুখখানি কখনও কি
|
সেই মুখখানি
|
মিশ্র বেহাগ, ঝাঁপতাল
|
বাণী (১৯০২)
|
মন তুই ভুল ক’রেছিস্ মূলে
|
মূলে ভুল
|
বাউলের সুর, আড় খেমটা
|
কল্যাণী (১৯০৫)
|
মা, আমি যেমন তোর মন্দ ছেলে
|
মা ও ছেলে
|
প্রসাদী সুর (দ্বিতীয়), জলদ একতালা
|
অভয়া (১৯১০)
|
(মা আর,) আমারে আদর ক’রো না
|
আর কেন?
|
টোড়ী, একতালা
|
কল্যাণী (১৯০৫)
|
মা কখন এলে, কখন গেলে
|
রুগ্নের দুর্গোত্সব
|
প্রসাদী - সুর
|
অভয়া (১৯১০)
|
মাগো, আমার সকলি ভ্রান্তি
|
মায়া
|
বসন্ত বাহার, একতালা
|
বাণী (১৯০২)
|
(মাগো) এ পাতকী ডুবে যদি যায়
|
মোহ
|
নিপট কপট তুঁহু শ্যাম - সুর
|
বাণী (১৯০২)
|
মা, তুমি ভাবছ মনে
|
শঙ্করের প্রত্যুত্তর
|
পিলু, গড়খেমটা
|
আনন্দময়ী (১৯১০)
|
মাণিকের চতুর্দোলে, যুগল-মাণিক
|
যুগল-রূপ
|
কীর্তনের সুর, কাওয়ালী
|
আনন্দময়ী (১৯১০)
|
মানুষের মধ্যে শ্রেষ্ঠ সেই, যে পুরো
|
জেনে রাখ
|
মিশ্র বিভাস, কাওয়ালী
|
বাণী (১৯০২)
|
মায়ের দেওয়া মোটা কাপড়
|
সংকল্প
|
মূলতান, গড় খেমটা
|
বাণী (১৯০২)
|
মুক্ত প্রাণের দৃপ্ত বাসনা
|
দম্ভ
|
ভৈরবী মিশ্র, জলদ একতালা
|
শেষ দান (১৯২৭)
|
(মোরে) এ উত্কট ব্যাধি দিয়ে
|
অন্তিমে
|
মিশ্র ভৈরবী, কাওয়ালী
|
শেষ দান (১৯২৭)
|
মোহ-রজনী ভোর হইল
|
জাগ জাগ
|
মিশ্র ভৈরব, দাদরা কল্যাণী কাজী কৃত স্বরলিপিতে রাগ ও তালের উল্লেখ না থাকায়, সেই স্বরলিপি থেকেই তা আমাদের জানিয়েছেন সঙ্গীতজ্ঞ দেবাশিষ রায়
|
শেষ দান (১৯২৭)
|
|
|
|
|
|
|
|
এই পাতার উপরে . . .
|
যদি, কুমড়োর মত, চালে ধ’রে র’ত
|
ঔদারিক
|
মনোহরসাই, গড় খেমটা
|
কল্যাণী (১৯০৫)
|
যদি কেঁদে কেঁদে এমন হয়, তারা
|
রানীর খেদ
|
সিন্ধু খাম্বাজ, মধ্যমান
|
আনন্দময়ী (১৯১০)
|
যদি পার হ’তে তোর মন থাকে
|
খেয়া
|
“সোণার কমল ভাসালে জলে” - সুর
|
অভয়া (১৯১০)
|
যদি প্রলোভন মাঝে ফেলে রাখ
|
সহায়তা
|
মিশ্র কানেড়া, কাওয়ালী
|
কল্যাণী (১৯০৫)
|
যদি, মরমে লুকায়ে র’বে, হৃদয়ে
|
কেন?
|
মিশ্র খাম্বাজ, কাওয়ালী
|
কল্যাণী (১৯০৫)
|
যদি হেরিবে হৃদয়াকাশে প্রেম-শশধর
|
প্রেম ও প্রীতি
|
মিশ্র গৌরী, কাওয়ালী
|
কল্যাণী (১৯০৫)
|
যবে, সৃজনবাসনা-কণা, লয়ে’
|
বিশ্ব-রচনা
|
মিশ্র ইমন, কাওয়ালী
|
বাণী (১৯০২)
|
যমের বাড়ী নাই কোনও পাঁজী
|
এখনও
|
বাউলের সুর, আড় খেমটা
|
কল্যাণী (১৯০৫)
|
যামিনী হইলো ভোর
|
নবমী-নিশার শেষ যাম
|
কীর্তনের সুর, কাওয়ালী
|
আনন্দময়ী (১৯১০)
|
যারে মন দিলে আর ফিরে আসে না
|
নিমজ্জন
|
সিন্ধু, ঝাঁপতাল
|
কল্যাণী (১৯০৫)
|
যা’ হয়েছে, হচ্ছে যা’, আর যা’ হবে
|
পরিণাম
|
বাউলের সুর, খেমটা
|
বাণী (১৯০২)
|
যেখানে সে দয়াল আমার
|
দয়াল আমার
|
মিশ্র ঝিঁঝিট, জলদ একতালা
|
শেষ দান (১৯২৭)
|
যেদিন উপজিবে শ্বাসকষ্ট
|
শেষ দিন
|
বসন্ত মিশ্র, একতালা
|
বাণী (১৯০২)
|
যে দিন তোমারে হৃদয় ভরিয়া ডাকি
|
প্রেমারঞ্জন
|
ভৈরবী, একতালা
|
বাণী (১৯০২)
|
যে পথে, মরা ছেলে, যাচ্ছে নিয়ে
|
হবে, হ’লে কায়া বদল
|
“বাঁশের দোলাতে উঠে”–সুর, বাউল, গড় খেমটা
|
অভয়া (১৯১০)
|
যেমনটি তুমি দিয়েছিলে মোরে
|
অপরাধী
|
মনোহরসাই, খেমটা
|
কল্যাণী (১৯০৫)
|
যেমন, তীব্র জ্যোতির আধার রবিরে
|
বহিরন্তর
|
কীর্ত্তনের ভাঙ্গা সুর, গড় খেমটা
|
বাণী (১৯০২)
|
যোগ কর প্রাণ মনে
|
যোগ
|
কালেংড়া, আড়খেমটা
|
বাণী (১৯০২)
|
|
|
|
|
|
|
|
এই পাতার উপরে . . .
|
রূপসী নগর-বাসিনী
|
ব্যর্থ প্রতীক্ষা
|
বাবু প্রমথনাথ রায় চৌধুরীর “রূপসী পল্লী-বাসিনী” পাঠে লিখিত, সুর - ঐ
|
বাণী (১৯০২)
|
রে তাঁতী-ভাই, একটা কথা মন
|
তাঁতী-ভাই
|
রে গঙ্গামাই-প্রাতে দরশন দে-সুর, কাহারোয়া
|
বাণী (১৯০২)
|
|
|
|
|
|
|
|
এই পাতার উপরে . . .
|
লক্ষরূপে লক্ষ পূজা
|
নাগরিকগণের মহাষ্টমী পূজা
|
ভৈরবী, কাওয়ালী
|
আনন্দময়ী (১৯১০)
|
লক্ষ লক্ষ সৌর জগত
|
শৃষ্টির বিশালতা
|
ভজন – হ্রস্ব দীর্ঘ উচ্চারণভেদে গেয়
|
অভয়া (১৯১০)
|
লোকে বলিত তুমি আছ
|
ভ্রান্তি
|
মিশ্র বিভাস, ঝাঁপতাল
|
বাণী (১৯০২)
|
|
|
|
|
|
|
|
এই পাতার উপরে . . .
|
শমন-ভয়-হর, পরম-শরণ-ভবধব
|
পতিত
|
বসন্ত, ঝাঁপতাল
|
অভয়া (১৯১০)
|
শারদ-শশি-রুচির-বরণ, সজ্জন-চিত
|
প্রীতি-অভিনন্দন
|
বেহাগ, একতালা
|
অভয়া (১৯১০)
|
শরদাগমনে, নগরবাসিজনে
|
নগর-সংবাদ
|
মিশ্র বিভাস, একতালা
|
আনন্দময়ী (১৯১০)
|
শুনতে পাই, মা হরের ঘরে
|
কৈলাসের দুঃখবর্ণন (রাণী উক্তি)
|
সাহানা, ঝাঁপতাল
|
আনন্দময়ী (১৯১০)
|
শুনাও তোমার অমৃতবাণী
|
প্রার্থনা
|
বেহাগ, তেওরা, “রবীন্দ্রনাথের দাঁড়াও তোমার আঁখির আগে”-সুর
|
অভয়া (১৯১০)
|
শুনিবে কি আর?
|
সংস্কৃতভাষা
|
বেহাগ, আড়াঠেকা
|
অভয়া (১৯১০)
|
শ্যামল-শস্য-ভরা
|
ভারতভূমি
|
ভৈরবী, কাওয়ালী
|
বাণী (১৯০২)
|
|
|
|
|
|
|
|
এই পাতার উপরে . . .
|
সখা, তোমারে পাইলে আর
|
চির-তৃপ্তি
|
ভৈরবী, কাওয়ালী
|
কল্যাণী (১৯০৫)
|
সখিরে! মরম পরশে তারি গান
|
পূর্ব্বরাগ
|
মিশ্র ভূপালী, কাওয়ালী
|
বাণী (১৯০২)
|
সন্ধ্যা-সমীরে, ধীরে ধীরে
|
মিলনোত্সব
|
মিশ্র কামোদ, দাদরা কল্যাণী কাজী কৃত স্বরলিপিতে রাগ ও তালের উল্লেখ না থাকায়, সেই স্বরলিপি থেকেই তা আমাদের জানিয়েছেন সঙ্গীতজ্ঞ দেবাশিষ রায়
|
শেষ দান (১৯২৭)
|
সবই যায় তোর সাথে ধুয়ে মুছে
|
রানীর খেদ
|
ঝিঁঝিট খাম্বাজ, একতালা
|
আনন্দময়ী (১৯১০)
|
সব রোগী উঠেছে, সব ব্যাধি টুটেছে
|
নগর-সংবাদ
|
সুরট মল্লার, একতালা
|
আনন্দময়ী (১৯১০)
|
সবে সাজাইল আঙ্গিনায়
|
যাত্রা
|
আলেয়া, একতালা
|
আনন্দময়ী (১৯১০)
|
সম্পদের কোলে বসাইয়ে, হরি
|
সুখ দুঃখ
|
ভায়রোঁ, একতালা
|
বাণী (১৯০২)
|
সাঁঝে, একি এ হরষ কোলাহল
|
উত্সাহ
|
“নিপট কপট তু হু শ্যাম” - সুর
|
অভয়া (১৯১০)
|
সাধুর চিতে তুমি আনন্দ-রূপে রাজ
|
ভুল
|
মিশ্র বিভাস, কাওয়ালী
|
কল্যাণী (১৯০৫)
|
সুখের হাট কি ভেঙ্গে নিলে
|
বিদায় সঙ্গীত
|
প্রসাদী সুর
|
অভয়া (১৯১০)
|
সেই চন্দ্র সেই তপন সেই উজল তারা
|
অন্ধ
|
খাম্বাজ, দাদরা কল্যাণী কাজী কৃত স্বরলিপিতে রাগ ও তালের উল্লেখ না থাকায়, সেই স্বরলিপি থেকেই তা আমাদের জানিয়েছেন সঙ্গীতজ্ঞ দেবাশিষ রায়
|
শেষ দান (১৯২৭)
|
সেই, তমালের ডালে মাধবীলতারে
|
কার্তিক ও গণেশের আদর (রাণীর উক্তি)
|
পিলু, একতালা
|
আনন্দময়ী (১৯১০)
|
সে, এক বটে, তার শক্তি বহু
|
একে পর্য্যবসান
|
মিশ্র খাম্বাজ, খেমটা
|
বাণী (১৯০২)
|
সে কি তোমার মত, আমার মত
|
সাধনার ধন
|
মিশ্র বিভাস, ঝাঁপতাল
|
কল্যাণী (১৯০৫)
|
সেথা আমি কি গাহিব গান
|
সূচনা
|
গৌরী, একতালা
|
বাণী (১৯০২)
|
সেথা সর্বসত্ত্বা বিদ্যমান
|
কৈলাসের দুঃখবর্ণন (গৌরীর প্রত্যুত্তর)
|
মিশ্র বিভাস, একতালা “গিরি, গৌরী আমার এসেছিল” – সুর
|
আনন্দময়ী (১৯১০)
|
(সে যে) পরম-প্রেম-সুন্দর
|
পরম দৈবত
|
সুরট মল্লার, সুরফাঁক
|
বাণী (১৯০২)
|
স্তূপীকৃত, গগন-রহিত ধূলি
|
শৃষ্টির সূক্ষ্মতা
|
ভজন – হ্রস্ব দীর্ঘ উচ্চারণভেদে গেয়
|
অভয়া (১৯১০)
|
স্থান দিও করুণায় তব চরণ-তলে
|
শরণাগত
|
মিশ্র ইমন, কাওয়ালী
|
কল্যাণী (১৯০৫)
|
স্নেহ বিহ্বল, করুণা-ছলছল
|
মা
|
মিশ্র ইমন, তেওরা
|
বাণী (১৯০২)
|
স্বপনে তাহারে কুড়ায়ে পেয়েছি
|
স্বপ্ন-পুলক
|
মিশ্র কানেড়া, একতালা
|
বাণী (১৯০২)
|
স্বপ্নে পেতাম দেখা, হা কপালের লেখা
|
রানীর স্বপ্ন-কথা
|
মিশ্র বিভাস, একতালা
|
আনন্দময়ী (১৯১০)
|
স্বস্তি! স্বাগত! সুধি, অভ্যাগত
|
বিদ্বন্মণ্ডলীর অভ্যর্থনা
|
মিশ্র রামকেলি, কাওয়ালী
|
অভয়া (১৯১০)
|
স্বামী --- চাহিয়া দেখ, এনেছি আজ
|
বিনা মেঘে বজ্রপাত
|
মনোহরসাই, ঝাঁপতাল
|
কল্যাণী (১৯০৫)
|
|
|
|
|
|
|
|
এই পাতার উপরে . . .
|
হয় নি কি ধারণা, বুঝিতে কি পার না
|
জাতীয় ঊন্নতি
|
বসন্ত বাহার, জলদ একতালা
|
বাণী (১৯০২)
|
হরি, প্রেম-গগনে চির-রাকা
|
পূর্ণিমা
|
পূরবী মিশ্র, কাওয়ালী
|
কল্যাণী (১৯০৫)
|
হরি বল্ রে মন আমার
|
মৌতাত
|
মিশ্র খাম্বাজ, কাওয়ালী
|
কল্যাণী (১৯০৫)
|
|
|
|
|
|
|
|
|
মিলনসাগর
|
|